আপনার পছন্দ ও রুচির ওপর ঘর সাজানো কেমন হবে তা নির্ভর করে। বুদ্ধি করে ঘর না সাজালে দেখতে যেমন অসুন্দর লাগে তেমনি জায়গাও কম হয়ে যায়। এতে করে ঘর দেখতেও ছোট লাগে। এর ফলে হাঁটা চলাও মুশকিল হয়ে দাঁড়ায়। এজন্য কিছু বিষয় মাথায় রেখে তারপর ঘর সাজাতে হবে। বিশেষ করে বসার ঘর।

১। এমন আসবাবপত্র কিনুন, যা একাধিক কাজে লাগে। যেমন সোফা-কাম-বেড। এমন টেবিল রাখুন যা খাবার টেবিল হিসেবে ব্যবহার করা যাবে আবার অফিসের কাজেও ব্যবহার করা যাবে।

২। দেওয়ালে বইয়ের তাক থাকলে সেখানে অনেক ড্রয়ারও থাকে। সেসব দিকে নজর দিন। এতে অনেক খুঁটিনাটি জিনিস রাখা যায়।

৩। ছোট ঘর হলে ঘরের রং নির্বাচন করুন ভেবে চিন্তে। একটু হালকা রং করালে, ঘর দেখতে বড় লাগবে। সাদা রং করাতে পারেন। তাহলে বাকি ঘরে নানা রকম রং ব্যবহার করতে পারবেন। এতে ঘরের আয়তন বেশি দেখায়।

৪। দেওয়ালে খুব বেশি ছবি বা শো পিস রাখবেন না। দেওয়ালের অনেকটা অংশ খালি রাখলে, ছোট ঘরও বড় দেখাবে। ঘরের কোণে একপাশে বড় কোন ফুলদানি রাখতে পারেন এতে ঘরের সৌন্দর্যয বাড়বে।

৫। যে কোনও জায়গায় আলোর ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘর ছোট হোক আর বড় আলো গুরুত্বপূর্ণ। ঠিক জায়গায় আলো রাখলে ঘর দেখতে ছোট লাগবে না। ঘর ছোট হলে সিলিংয়ের উচ্চতা যত লম্বা হবে ততই ভাল। তাই ঘরে সিলিং লাগানোর ক্ষেত্রে সতর্ক হন।

৬। ঘরে সূর্যের আলো প্রবেশ করতে পারে সে খেয়াল রাখুন। প্রাকৃতিক আলো ঢোকার ব্যবস্থা করুন। বড় জানলা হলে সবচেয়ে ভালো। হালেকা রঙের পর্দা ব্যবহার করুন যাতে সূর্যের আলো প্রবেশ করে।

ঘরে খুব বেশি আসবাবপত্র ব্যবহার না করে চেষ্টা করুন খোলামেলা রাখতে এবং সুন্দর করে সাজিয়ে তুলতে।